ওয়্যারলেস মাইক্রোফোন কি, কিভাবে কাজ করে, দাম কত, কোথায় পাব?

ওয়্যারলেস মাইক্রোফোন মূলত তারবিহীন মাক্রোফোন সিস্টেম। একটু বিষদ বলতে গেলে, আমরা প্রায় সবাই দেখেছি বা জানি বক্তা যখন মাইক্রোফোনের মাধ্যমে কথা বলে তখন আমরা তা স্পিকার বা মাইকে শুনতে পাই। অর্থাৎ মাইক্রোফোন ভয়েস ইনপুট করে স্পিকারে আউটপুট দেয়, আর এই বিষয়টি পরিচালনা করে একটি “এমপ্লিফায়ার” অনেকে এটিকে শুধুমাত্র “এম” বা “কন্ট্রলার”-ও বলে থাকে।

যাইহোক, কে কি বলল সেটা নিয়ে আমাদের তেমন মাথা নেই, এই যে সিস্টেমটি যা পরিচালিত হয় তারের সংযোগ এর মাধ্যমে। আর এই একই সিস্টেম যখন তারবিহীন পরিচালিত তখন সেটা হয় ওয়্যারলেস সিস্টেম। এই পুরো ওয়্যারলেস সিস্টেম এর একটি অংশ হচ্ছে ওয়্যারলেস মাইক্রোফোন। আজকের এই লেখাতে আমরা ওয়্যারলেস মাইক্রোফোন কি, কিভাবে কাজ করে, দাম কত, কোথায় পাবেন এই নিয়ে বিস্তারিত আলোচনা করব।

এটি কিভাবে কাজ করে?

এই সিস্টেমটি একটি রিসিভার এর মাধ্যমে কাজ করে যা সম্পূর্ণভাবে ওয়্যারলেস। আপনার ভয়েস মাইক্রোফোনের দ্বারা ইনপুট হয়ে রিসিভারের মাধ্যমে এমপ্লিফায়ারে চলে যায়। পরবর্তীতে এমপ্লিফায়ার থেকে স্পিকার বা মাইকে আউটপুট হয়। বলে রাখা ভালো, পুরো সিস্টেম টি কিন্তু ওয়্যারলেস নয়, কেবল মাইক্রোফোন আর রিসিভার হচ্ছে ওয়্যারলেস। আর আপনি মাইক্রোফোন ক্রয় করলে শুধুমাত্র মাইক্রোফোন ও রিসিভার টি পাবেন।

wireless-mic-system-diagram

এইগুলো আবার বিভিন্ন ধরণের হয় যেমন কিছু কিছু মডেলে শুধুমাত্র হ্যান্ডহেল্ড টাইপ মাইক থাকে, আবার কিছু মডেলে হেড টাইপ মাইকে থাকে। কোনটি আবার একই সাথে হেড এবং হ্যান্ডহেল্ড মাইক্রোফোনের সমন্বয়ে হয়ে থাকে। অন্যদিকে কিছু মডেলে একই সাথে ২টি হ্যান্ড টাইপ মাইক থাকে। ব্যবহারকারীর যখন যে সিস্টেমটি দরকার সে সেইটা নিতে পারে।

ওয়্যারলেস মাইক্রোফোন এর সুবিধা

পুরাতন ওয়্যারড মাইক্রোফোন এর থেকে ওয়্যারলেস এর বেশ কিছু সুবিধা থাকায় বর্তমানে এর চাহিদা ও ব্যবহার বেড়ে গিয়েছে। বলা যায় আগামি কয়েক বছর পর আপনি ওয়্যারলেস সিস্টেমটাই সব জায়গায় দেখতে পাবেন। তবে কি এর সুবিধা তা এখন জানা যাক।

১. দ্রুত সংযোগঃ যেখানে ওয়্যারড মাইকগুলো সেটআপ করার জন্য আপনাকে বেশ সময় ব্যয় করতে হয় সেখানে ওয়্যারলেস টাইপ দ্রুততার সাথে রিসিভার ও মাইকের মাঝে সংযোগ স্থাপন করে।

২. তারের জড়তা নেইঃ যেহুতি এটি তার বিহিন একটি সংযোগ প্রণালী, সেই অর্থে আপনাকে কোন প্রকার তারের জড়তা বা অগাছালো অবস্থায় পরতে হবে না।

৩. ব্যবহারকারীর সহজ ব্যবহারঃ ব্যবহারকারী সহজেই এটি নিয়ে একটি নির্দিষ্ট রেঞ্জের মধ্যে মুভ করতে পারে কারণ কোন রকম তারের ঝামেলা না থাকায় তার নড়া-চরায় কোন সমস্যা হয় না। আপনি হয়ত দেখে থাকবেন বিভিন্ন রিয়েলিটি শো কিংবা টেলিভিশন অনুষ্ঠানে এই ধরণের মাইক্রফোনের ব্যবহার।

ওয়্যারলেস মাইক্রোফোন এর কোন ব্র্যান্ড ভালো?

অনেকেই আছেন যারা কিনা এই ধরণের মাইক্রোফোনে কেনার পূর্বে ঠিক কোন ব্র্যান্ড কিনবে তা নিয়ে চিন্তিত থাকেন। কারণ বর্তমান সময়ে নানান ধরণের ব্র্যান্ড দিয়ে মার্কেট এক প্রকার ছেয়ে গিয়েছে। এমনই সব ব্র্যান্ড থেকে সেরাটা বেছে নেয়া অনেকটা চ্যালেঞ্জিং, তার উপর আপনার যদি পূর্বে এটি কেনার কোন অভিজ্ঞতা না থাকে তাহলে তো বিষয়টা আরো জটিল। তা যাইহোক, আমরা আপানাকে ঠিক কোন ব্র্যান্ড ভালো হবে তা নিয়ে ধারণা দেয়ার চেস্টা করব।

এক্ষেত্রে আপনি বেছে নিতে পারেন TOA, Trantech, Electro Voice, Ahuja, Boya এর মতো ব্র্যান্ড। তবে আপনি যদি খুবই ভালো মানের সাউন্ড পেতে চান সাথে দীর্ঘদিন ব্যবহারের সুবিধা, তাহলে আমরা আপনাকে পরামর্শ দিচ্ছি TOA বা Electro Voice ব্র্যান্ডের কোন এক মডেল কেনার। অবশ্য এর জন্য আপনাকে একটু বেশি টাকার পরিমাণ গুনতে হবে যেখানে আপনি তুলনামূলক কম বাজেটে অন্যান্য ব্র্যান্ড পেয়ে যাবেন।

ওয়্যারলেস মাইক্রোফোন এর কোন দাম কেমন?

এইবার আসা যাক এর দাম সম্পর্কে কারণ কেনার পূর্বে এর দামটা জানা এক অন্যতম বিবেচ্য বিষয়। TOA, Trantech এর দাম প্রায় ২৫ হাজার থেকে ৪০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। এবং Electro Voice এর দাম প্রায় ৫০ হাজার থেকে শুরু। তবে এই দাম দেখে আপনার বিচলিত হওয়ার করণ নেই, কেননা আপনি এর থেকেও কম বাজেটের মধ্যে পেয়ে যাবেন যদি Ahuja বা BOWAY এর কোন মডেল পছন্দ করেন, যার বর্তমান দাম ১৫ থেকে ২৫ হাজার হয়ে থাকে।

ওয়্যারলেস মাইক্রোফোন কোথায় পাব?

আপনি বিভিন্ন মার্কেটপ্লেস বা অনলাইন মার্কেটপ্লেসে ও পেয়ে যাবেন। তবে তুলনামুলোকভাবে সাশ্রয়ী দামে পেতে হলে আপনাকে যাচাই করে কিনতে হবে। তাছাড়া আপানি চাইলে আমাদের থেকেও এই মাইক্রোফোনগুলো নিতে পারেন সাশ্রয়ী দামে। আমরা বিভিন্ন ধরণের সাউন্ড সিস্টেম নিয়ে কাজ করে থাকি। আমাদের সাথে যোগাযোগ করতে ফোন করুণ – 01979-300-940, 01719-300-940, অথবা মেইল করুণ – info@olefins.com.bd


Notice: Trying to access array offset on value of type bool in /home/olefinst/public_html/olefinsbd.com/wp-content/themes/mediacenter|/inc/functions/extras.php on line 213

Notice: Trying to access array offset on value of type bool in /home/olefinst/public_html/olefinsbd.com/wp-content/themes/mediacenter|/inc/functions/extras.php on line 214

Notice: Trying to access array offset on value of type bool in /home/olefinst/public_html/olefinsbd.com/wp-content/themes/mediacenter|/inc/functions/extras.php on line 215