কনফারেন্স সিস্টেম কি, দাম এবং বিস্তারিত

কনফারেন্স-সিস্টেম-কি

কোন মিটিং/আলোচনা বা সভা সহজভাবে পরিচালনার জন্য কিছু ডিভাইস ব্যবহার করা হয় যেমন টেবিল-মাইক্রোফোন, কন্ট্রোলার, ইত্যাদি, এই সকল ইলেকট্রিক সিস্টেমের ব্যবহারকে এক কথায় কনফারেন্স সিস্টেম বলে। আপনি হয়ত দেখে থাকবেন, বিভিন্ন ব্রিফিং, প্রেস, সভা-সেমিনার ইত্যাদি জায়গায় বক্তার মুখের সামনে কথা বলার জন্য লম্বা একটি মাইক্রোফোন থাকে যা একটি নির্দিষ্ট ডিভাইসেরে সাথে সংযুক্ত থেকে পরিচালিত হয়। এমনকি বড়-বড় প্রতিষ্ঠান তাদের নিজেদের মধ্যকার মিটিং পরিচালনার জন্য একত্র হয়ে মাইক্রোফোন ও কতিপয় ডিভাইসের মাধ্যমে তাদের কনফারেন্স সম্পন্ন করে।

htdz-conference-system-in-Bangladesh

কনাফারেন্স সিস্টেম এর ধরণ

সাধারণত দুই ধরণের কনফারেন্স সিস্টেম রয়েছে অডিও ও ভিডীও কনফারেন্স। যদিও অডিও কনফারেন্স সিস্টেম অনেক আগে থেকেই চলে আসছে। তবে বর্তমানে প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে ও বর্তমান পরস্থিতির কারণে ভিডিও কনফারেন্স সিস্টেম খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। আজ আমরা শুধুমাত্র অডিও কনাফারেন্স সিস্টেম নিয়ে আলোচনা করব।

অডিও কনাফারেন্স সিস্টেম-এ কি কি থাকে?

কনাফেরন্স সিস্টেম-এর একটি ইকুইপমেন্ট ছাড়া আরেকটি অকার্যকর। প্রধানত তিনটি ইকুইপমেন্ট নিয়ে অডিও কনাফেরন্স সিস্টেম সম্পূর্ণ হয় যেমন –

  1. মাইক্রোফোন
  2. কন্ট্রোলার এবং
  3. এক্সেস পয়েন্ট (ওয়্যারলেস কনফারেন্স সিস্টেমের ক্ষেত্রে)

মাইক্রোফোন আবার ২ ধরণের হয়ে থাকে যেমন-

  • চেয়ারম্যআন ইউনিট
  • ডেলিগেট ইউনিট

চেয়ারম্যান ইউনিটঃ এটি মূলত একটি লম্বা গলার মাইক্রোফোন যা স্পিকারের সামনে থাকে। একটি কনফারেন্স/সভা বা মিটিং-এ সাধারণত একটি চেয়ারম্যান ইউনিট থাকে কারণ এটি শুধুমাত্র অফিসের বস বা যিনি মিটিং-টি পরিচালনা করেন তার সামনে থাকে।

Chairman-unit-has-2-buttons

সে এটি দিয়ে অন্যান্য ব্যক্তিত সামনে থাকা মাইক্রোফোন কন্ট্রোল বা কথা বলার অনুমতি দিতে পারে। এই কাজটি পরিচলনার জন্য চেয়ারম্যান ইউনিটে ২-টি বাটন থাকে যা অন্যান্য বক্তার মাইক্রোফোনে থাকে না। সকল বক্তার মাইক্রোফোন পরিচালনার জন্য একটি চেয়ারম্যান ইউনিট যথেষ্ট।

ডেলিগেট ইউনিটঃ প্রতিটি বক্তার সামনে যে মাইক্রোফোন থাকে তাকে ডেলিগেট ইউনিট বলে। এটি দেখতে চেয়ারম্যান ইউনিটের মতই তবে প্রধান পার্থক্য হল এর মাত্র একটি বাটন।

deligate-unit-has-1-button

কন্ট্রোলারঃ এটি দিয়ে চেয়ারম্যান এবং ডেলিগেট ইউনিট উভয়কেই পরিচালনা করা হয়। এটি ইউনিট গুলোকে পাওয়ার সরবরাহ করে।

htdz-ht-3000-digital-conference-system-central-amplifier-bangladesh

আপনার মনে রাখা দরকার যে, আপনি যেই ব্রান্ডের কন্ট্রোল ইউনিট ব্যবহার করবেন ঠিক একই ব্র্যান্ডে ও সিরিজের চেয়ারম্যান ও ডেলিগেট ইউনিট ব্যবহার করতে হবে।

এক্সেস পয়েন্টঃ যদি ওয়্যারলেস কনফারেন্স সিস্টেম নিতে চান তবে একটি ইউনিটের সাথে আরেকটি ও কন্ট্রোল ইউনিটের সাথে সকল ইউনিটের সংযোগ করতে এক্সেস পয়েন্ট ডিভাইস-টি ব্যবহার করতে হয়।

কনফারেন্স সিস্টেমের সুবিধা

কনফারেন্স সিস্টেম বেশ কিছু সুবিধা প্রদানের জন্য আজ বেশ জনপ্রিয়। এটি বিভিন্ন দিক থেকে আপনার প্রতিষ্ঠানের জন্য বেশ কিছু সুবিধা প্রদান করতে পারে।

সময় বাঁচায়ঃ যে কোন মিটিং বা সভায় কনাফারেন্স সিস্টেম-এর ব্যবহার সময়ের অপচয়  উল্লেখযোগ্য হারে হ্রাস করে। কিভাবে তা হচ্ছে, আগের দিনের একটি মাত্র মাইক্রফোনের ব্যবহারের ফলে একজন বক্তার কথা শেষ হওয়ার পর আরেক বক্তাকে তা পেতে অপেক্ষা করতে হয়। কিন্তু কনফারেন্স সিস্টেম ব্যবহারের ফলে প্রত্যেক বক্তার সামনে আলাদা আলাদা মাইক্রোফোন ইউনিট থাকে যার ফলে একজনে পর আরেকজনের অপেক্ষা করতে হয়না। সাথে সাথে যে কেউ কথা বলা শুরু করতে পারে।

একাধিক ফাংশনঃ এই সিস্টেমের মধ্যে রয়েছে মিউটিং, ভলিউম এডজাস্টমেন্ট, স্পিকিং টাইম কন্ট্রোল, ভোটিং সিস্তেম,ইত্যাদি। এই সকল ফিচার থাকার কারণে এই সিস্টেম কে আরো সুবিধাজকভাবে ব্যবহার করা যায়।

সহজ ব্যবহারঃ এটি ব্যবহার এবং ইন্সটলেশন খুবই সহজ। অনেকোটা রেডী-টু-গো-এর মত। আর ওয়্যারলেস সিস্টেম ইন্সটল আর ব্যবহার তুলনামূলকভাবে আরো সহজ।

বাংলাদেশে কনফারেন্স সিস্টেম কোথায় পাব

বাংলাদেশে বেশ কিছু সরবরাহকারী রয়েছে যারা কনাফারেন্স সিস্টেম বিক্রি করা সহ ইন্সটল সুবিধা দিয়ে থাকে। তবে এক্ষত্রে আপনাকে সঠিক ব্রান্ড পছন্দ করতে হবে। আর অবশ্যই একই ব্র্যান্ডের সাথে সকল ইকুইপমেন্ট হওয়া চাই। যাইহোক, আমরা (অলেফিন্স ট্রেড কর্পোরেশন)আপনাকে দিতে পারি বিশ্বমানের কনফারেন্স সিস্টেম দেয়ার নিশ্চয়তা এমনকি ইন্সটলেশন সুবিধা সহ। আমাদের কাছে বেশ কিছু ইণ্টারন্যাশনাল ব্র্যান্ডের কনাফারেন্স সিস্টেম রয়েছে যা আপনাকে দিতে পারে নতুন এক অভিজ্ঞতা। আমাদের ফোন করুন এই নম্বরে – 02-55020006, 01979300940, 01719300940. তাছাড়া সকল মডেলের কনফারেন্স সিস্টেম দেখুন এই লিংকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Cart

Your Cart is Empty

Back To Shop