৪টি ডিভাইস যা বাসা-বাড়ির দূর্ঘটনা এড়াতে না থাকলেই নয়

সকালের পত্রিকা কিংবা টেলিভিশন খুললেই হর হামেশাই বিভিন্ন দূর্ঘটনার খবর চোখে পড়ে যার কিছু কিছু ঘটে থাকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরনে, আগুন লাগার কারণে, ইত্যাদি। কিন্ত কখনও ভেবে দেখেছেন কি আপনার একটু সচেতনতায় বেঁচে যেতে পারেন এবং বাঁচাতে পারেন বড় ধরণের দূর্ঘটনা থেকে। আজকের এই লেখাতে আমরা আলোচনা করব এমনই তিনটি অসাধারণ ডিভাইস যা আপনার বাসা-বাড়ি এবং অফিসে ব্যবহার করলে কোন দূর্ঘটনা ঘটার আগেই সিগনাল পেয়ে যাবেন এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারবেন।

১. স্মোক ডিটেক্টর (Smoke Detector)

প্র্যায়শই বাসা-বাড়ি, কল-কারখানা, অফিসে আগুন লাগার মত দূর্ঘটনা ঘটে থাকে। এমনি অনেক সময় সেই দূর্ঘটনার জন্য অনেক সম্পদ ক্ষতি হওয়া সহ প্রাণহানির মতো ঘটনা ঘটে থাকে। কিন্তু আমরা যদি একটু পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা নেই তাহলে এই রকম অগ্নিকান্ড থেকে বেঁচে যেতে পারি। আপনি নিশ্চয়ই জানেন কোথাও অগ্নিকান্ড ঘটেছে কিনা তা জানার প্রাথমিক উপায় হচ্ছে এর ধোঁয়া।

smoke-detector-price-in-Bangladesh

দাম দেখতে ভিজিট করুন

এখন যদি আপনি পুরোপুরি আগুন লাগার পূর্বেই এর ধোঁয়া দেখেন বা বুঝতে পারেন তাহলে নিশ্চয়ই তা নেভানোর বা নিজেকে সুরক্ষিত রাখার চেস্টা করবেন। আর এই ধোঁয়ার সঙ্কেত খুব সহজেই পেতে পারেন যদি আপনি ব্যাবহার করেন ভালো মানের একটি  স্মোক ডিটেক্টর “Some Detector” ডিভাইস। হ্যাঁ, এই ডিভাইসটি এটোটাই স্মার্ট যে সে যখন তার কভারেজ এরিয়ার মধ্যে কোন রকম ধোঁয়া পাবে, সাথে সাথে উচ্চ শব্দে অ্যালার্ম বাজাবে যাতে করে আপনি সহজেই ধোঁয়ার উপস্থিতি বুঝতে পারেন এবং প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারেন। তাই অগ্নিকান্ডজনিত দূর্ঘটনা থেকে বাঁচতে এই ডিভাইসটি হতে পারেন এক অন্যতম সহায়ক। আমাদের কাছে এটি পাবেন সাশ্রয়ী মূল্যে।

২. গ্যাস লিকেজ ডিটেক্টর (Gas Leakage Detector)

গ্যাস লিকেজ জনিত কারণে প্র্যায়ই ঘটে থাকে নানা রকম ছোট-বড় দূর্ঘটনা। মাঝে মাঝে ঘটে প্রাণহানির মতো ঘটনাও। কেমন হয় যদি আপনি গ্যাস লিকেজ হওয়ার সাথে সাথেই বুঝতে পারেন এবং গ্যাসের উৎস বন্ধ করে দেন। আমাদের দ্বিতীয় গেজেটটি হল এমনই এক অসাধারণ ডিভাইস যা সহজেই গ্যাস লিকেজ বুঝতে পেরে আপনাকে অ্যালার্মের মাধ্যমে সতর্ক করে দেয়।

দাম দেখতে ভিজিট করুন

এই ডিভাইসটি মূলত রান্নাঘর এবং যে সকল জায়গায় গ্যাস লাইন বা গ্যাস সিলিন্ডার রয়েছে সেইসব জায়গার জন্য উপযুক্ত, কেননা লিকেজের সূত্রপাত সেই সকল স্থান থেকেই হয়। তাহলে আপনার কি এখন থেকেই সতর্ক হওয়া উচিত নয়? অবশ্যই কারণ সামান্য খরচ করে এমনই একটি চমৎকার ডিভাইস আপনাকে দিতে পারে বড় মাপের নিরাপত্তা।

৩. কার্বন মনোঅক্সাইড ডিটেক্টর (Carbon Monoxide Detector)

আপনি জানেন কি আপনার বাসা-অফিস বা যেকোন জায়গায় কার্বন মনোঅক্সাইডের উপিস্থিতি আপনার বেশ কিছু সমস্যার কারণ হয়ে উথতে পারে যেমন মাথাব্যাথা, বমি বমি ভাব বা বমি হওয়া, তন্দ্রা, শারীরিক দূর্বলতা, শ্বাসকস্ট এবং আরো অনেক লক্ষণ। এমনকি অতিরিক্ত কার্বন মনোঅক্সাইড মস্তিস্ক ও হার্টের রোগেরও কারন হতে পারে।

carbon-mono-oxid-detector

দাম দেখতে ভিজিট করুন

এখন আপনি এই মনোঅক্সাইডের উপস্থিতি খুব সহজেই আঁচ করতে পারেন যদি ব্যবহার করেন একটি মনোঅক্সাইড ডিটেক্টর ডিভাইস। এটির মধ্যে বিদ্যমান সেন্সরটি খুবই শক্তিশালী যা আপনাকে এই ক্ষতিকর গ্যাসের উপস্থিতি অ্যালার্মের মাধ্যমে বলে দিবে।

৪. মোশন ডিটেক্টর (Motion Detector)

বাসায় ঢুকে চুরির মত ঘটনা ও অন্যান্য অপরাধমূলক ঘটনা এখন হয়ে গেছে নিত্য-নৈমিত্তিক ব্যপার। সাধারণত যখন কোন চোর বা অপরাধী ঘরে প্রবেশ করে তখন সে চুপিসারে দরজা বা জানালা দিয়ে ঢোকার চেস্টা করে। বাড়িতে ঢোকার সময় তার চলার গতি সাধারণ চলার গতির মত নয়,অর্থাৎ সে খুবই সাবধানতা অবলম্বন করে বিড়াল পায়ে ধীরে ধীরে প্রবেশ করে অপরাধ বা চুরি করার জন্য। এবং এই রকম চলার গতি যথেষ্ট সন্দেহজনক।

motion-detector-price-in-Bangladesh

দাম দেখতে ভিজিট করুন

যাইহোক,আপনি চাইলেই এটা বুঝতে পারবেন যে কেউ ঘরে দরজা বা জানালা দিয়ে এইরকম গতিতে প্রবেশ করছে কিনা  যদি আপনি ব্যবহার করেন “মোশন ডিটেক্টর” Motion Detector ডিভাইস। এই ডিভাইসটি যথেষ্ট বুদ্ধিসম্পন্ন যা অস্বাভাবিক ধীর চলার গতিকে সনাক্ত করতে পাড়ে এবং সাথে সাথে এলার্ম বাজিয়ে আপনাকে জানিয়ে দেয়। যার ফলে আপনিও সতর্ক হতে পারেন এবং চোর বেচারাও রেহাই না পায়।

ডিভাইসগুলো কোথায় পাব?

এই ডিভাইসগুলো খুবই প্রয়োজনীয় যা আপনি পেতে পারেন আমাদের শপ অর্থাৎ “অলেফিন্স ট্রেড কর্পোরেশন”-এ এবং সাশ্রয়ী মূল্যে। আমরা সরসরি প্রস্তুতকারীর নিকট থেকে এই এলার্মিং সিস্টেমগুলো আমদানি করে থাকি এবং বাংলাদেশে সাশ্রয়ী মূল্যে বিক্রি করে থাকি। তাছাড়া আমরা বিভিন্ন ধরণের সিকিউরিটি ইকুইপমেন্ট/সিস্টেম বিক্রি করে থাকি। আমাদের পন্য সম্পর্কে আরো জানতে বা ক্রয় করতে সরাসরি ফোন করুন – 02-55020006; 01979-300-940, 01719-300-940 এই নম্বরে।


Notice: Trying to access array offset on value of type bool in /home/olefinst/public_html/olefinsbd.com/wp-content/themes/mediacenter|/inc/functions/extras.php on line 213

Notice: Trying to access array offset on value of type bool in /home/olefinst/public_html/olefinsbd.com/wp-content/themes/mediacenter|/inc/functions/extras.php on line 214

Notice: Trying to access array offset on value of type bool in /home/olefinst/public_html/olefinsbd.com/wp-content/themes/mediacenter|/inc/functions/extras.php on line 215