বাইনোকুলার বা মাইক্রোস্কোপ কেনার পূর্বে কি কি বিষয় বিবেচনা করা উচিত?

Kaisi-K-37050-B3-Trinocular-Microscope-With-Camera-for-mobile-phone-repairing

একটি মাইক্রোস্কোপ মোবাইল মেরামতের জন্য একটি বাইনোকুলার খুবই কার্যকরী যার চাহিদা দিনকে দিন বেড়েই যাচ্ছে। বিশেষ করে মাদারবোর্ডের ছোট ছোট কম্পোনেন্ট সোল্ডারিং বা মাইক্রোস্কোপিক ক্ষতি নির্ণয়ের মতো জটিল কাজের জন্য এটা ব্যবহার করা হয়। মোবাইল মেরামতের জন্য একটি মাইক্রোস্কোপ নির্বাচন করার সময়, এখানে কিছু মূল বৈশিষ্ট্য বিবেচনা করতে হবে:

ম্যাগনিফিকেশন পাওয়ার: সর্বপ্রথম এটা যাচাই করতে হবে এর অ্যাডজাস্টেবল ম্যাগনিফিকেশন পাওয়ার কত। অর্থাৎ এটার সাথে যে ম্যাগনিফাইং গ্লাস রয়েছে তা সুবিধামতো এডাজাস্ট করে কতটা বড় ছোট করে মাদারবোর্ডের কম্পোনেন্টগুলো দেখা যায়। এতে করে ক্ষুদ্র ক্ষুদ্র আকারের IC ও কম্পোনেন্ট এর সমস্যাগুলো দূর করে সহজ ও দ্রুত সার্ভিসিং এর কাজ করা যাবে।

kaisi-TX-350S-microscope-Mobile-phone-repair-microscope-triocular-continuous-zoom

তাই একটি মাইক্রোস্কোপ কেনার আগে এই বিষয়ে নজর দেয়া জরুরি। সাধারণত একটি মাইক্রোস্কোপ বাছাই করুন যার এডজাস্টেবল ম্যাগনিফাইং পাওয়ার 5x থেকে 200x বা তার বেশি। এই ক্যাপাসিটির মধ্যে নিলে  আপনি নির্ভুলতার সাথে ছোট কম্পোনেন্টগুলো জুম করে সার্ভিস করতে সুবিধা হবে।

আলো: আলোর পরিমাণ হচ্ছে আরেকটি বিবেচ্য বিষয়। মূলত স্বচ্ছ ও বেশি আলো প্রদান করে এমন বাইনোকুলার ক্ষুদ্র ক্ষুদ্র পার্টস দেখে সার্ভিস করতে সাহায্য করে। তাই আমরা বলবো আপনি এমনই একটি বাইনোকুলার বা মাইক্রোস্কোপ কিনুন যেটা বিল্ট-ইন LED লাইট থাকে। তবে আলোর পরিমাণ আর কতটা স্বচ্ছ তা দেখে নিন যেন নিখুঁত ভাবে সার্ভিসিং কাজ সম্পন্ন করতে পারেন।

বহনযোগ্যতা: যেহেতু আপনি মোবাইল মেরামতের জন্য মাইক্রোস্কোপ ব্যবহার করবেন, তার আকার এবং ওজন বিবেচনা করুন। আপনার একটি কমপ্যাক্ট ডিজাইন এবং হালকা ওজনের মাইক্রোস্কোপন ডিভাইস কেনা উচিত যা সময় নড়াচড়া ও পরিবহণ করা সহজ।

লেন্সের গুণগতমান: তীক্ষ্ণ এবং পরিষ্কার কম্পোনেন্টগুলো দেখতে উচ্চমানের অপটিক্স ক্ষমতা সম্পন্ন একটি মাইক্রোস্কোপ কেনা উচিত। অনেক সময় দেখা যায় কোন কম্পোনেন্ট জুম করে অনেক কাছে থেকে দেখা গেলেও তা স্পষ্ট নয়।

KAISI-tx-50e-7-50x-Continuous-Zooming-Microscope

তাই যতটাই উচ্চক্ষমতা সম্পন্ন লেন্স নিতে পারবেন তটটাই ক্লিয়ার করে ক্ষুদ্র থেকে ক্ষুদ্রতর বস্তু দেখতে পারবেন।

স্থায়িত্ব: আপনি নিশ্চয়ই কিছুদিন ব্যবহার করা যাবে এমন একটি বাইনোকুলার চান না। তাই দীর্ঘদিন যাবে বা স্থায়িত্ব বেশি এমন একটি মোবাইল মেরামতের মাইক্রোস্কোপ ডিভাইসটি কেনা উচিত। তুলনামূলোকভাবে দাম একটু বেশি নিলেও ভালো ম্যাটেরিয়ালের তৈরি ডিভাইসটি নেয়া উচিত।

মোবাইল মেরামতের জন্য জনপ্রিয় মাইক্রোস্কোপ বিকল্পগুলির মধ্যে রয়েছে ডিজিটাল মাইক্রোস্কোপ, যেমন ডিনো-লাইট সিরিজ বা প্লাগেবল USB ডিজিটাল মাইক্রোস্কোপ। তাই নিজের প্রয়োজন অনুযায়ী বৈশিষ্ট্যগুলো চেক করে ও আরো বাজার যাচাই করে সেরাটা কিনতে হবে।

তবে এই ক্ষেত্রে আমরা আপনাকে উচ্চমানের মাইক্রোস্কোপ পাওয়ার নিশ্চয়তা দিতে আপ্রি। আমরা সরাসরি আমদানি করে থাকি ও তুলনামূলোভাবে সাশ্রয়ী দামে এই ডিভাইস দিতে পারি। প্রোডাক্ট দেখতে এই লিঙ্কটি ভিজিট করুন অথবা  আমাদের সাথে যোগাযোগ করতে ফোন করুন – 01979-300-940, 01719-300-940.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Cart

Your Cart is Empty

Back To Shop