কেন মোবাইল ফোন থেকে ওয়াকি-টকি সুবিধাজনক - Olefins BD

Cart

Your Cart is Empty

Back To Shop

কেন মোবাইল ফোন থেকে ওয়াকি-টকি সুবিধাজনক?

কোন সন্দেহ নেই যে একটি স্মার্টফোন আপনাকে আপনার দৈনন্দিন জিবনকে আরো স্মার্ট এবং দ্রুততর করেছে। একটি স্মার্টফোন বিভিন্ন যোগাযোগ-কে  সহজ করলেও বর্তমান সময়ে একটি ওয়াকি-টকির ব্যবহার যোগাযোগ-কে আরো উন্নতর এবং সুবিধাজনক করেছে। আর এর ফলে অনেক সেক্টর এর ব্যবহার শুরু করছে যেমন-

  • Military and law enforcement agencies
  • Security services,
  • Emergency services,
  • Transportation industries,
  • Construction companies,
  • Hospitality and event management,
  • Manufacturing industries,
  • Clubs, hotels, etc.

আজকে আমরা এই লেখাতে এটাই আলোচনা করব যে কেন স্মার্টফোনের পরিবর্তে ওয়াকি-টকি ব্যবহার বেশ সুবিধা জনক। আমরা এখানে বেশ কিছু কারণ উল্লেখ করেছি যা আপনাকে ওয়াকি-টকির ব্যবহার-কে আরো বেশি গুরুত্বপূর্ণ মনে হবে।

১. খরচবিহীন যোগাযোগঃ যেখানে আপনাকে একটি স্মার্টফোন ব্যবহার করতে সবসময় টাকা গুনতে হয় সেখানে আপনি একটি নির্দিষ্ট বাৎসরিক ফি-এর বিনিময়ে ওয়াকি-টকি দিয়ে আনলিমিটেড যোগাযোগ সম্পন্ন করা যায়।

talking-with-walkie-talkie

এটি ব্যবহারে না আছে কোন ব্যালেন্স শেষ হবার ভয়, না আছে কল ড্রপিং ও অন্যান্য কিছুর অসুবিধা। তাই এইসব সুবিধা পেতে ওয়াকি-টকি নেয়া আপনার জন্য খুবই ভালো সিদ্ধান্ত হবে।

২. দ্রুত যগাযোগঃ এটি আপনাকে খুবই দ্রুত যোগাযোগের সুবিধা দেয় যা একটি স্মার্টফোন পারে না। যেমন আপনি যখন কাউকে স্মার্টফোন দিয়ে কল করবেন তখন আপনাকে কয়েক সেকেন্ডের জন্য অপেক্ষা করতে হয় অপর পাশের ব্যক্তির সাথে কানেক্টেড হতে।

instant-communication-with-walkie-talkie

কিন্তু এই ক্ষেত্রে ওয়াকি-টকি তে অপেক্ষা করার ঝামেলা নেই। আপনি এর PTT বাটন চেপে ধরে সাথে সাথে আরেকজন ওয়াকি-টকি ব্যবহারকারীর সাথে যোগাযোগ করতে পারেন।

৩. গ্রুপিং যোগাযোগঃ একই ফ্রিকুয়েন্সি বা একই চ্যানেল মোডে ওয়াকি-টকি দিয়ে একাদিক ব্যক্তি তাদের নিজেদের মধ্যকার যোগাযোগ একই সময়ে বা আলাদা আলাদা সময়ে সম্পন্ন করতে পারে।

একই সময়ে কয়েকজনের সাথে গ্রুপিং-কলে-কথা-বলা-যায়

শুধুমাত্র PTT বাটন চেপেই এই কাজটি করা যায়। এবং পরস্পরেরে মধ্যে সংযুক্ত হওয়া যায় খুবই দ্রুততার সাথে।

৪. সঙ্কাহীন ব্যবহারঃ হ্যাঁ, আপনি একটি স্মার্টফোন যতটা না শঙ্কার সাথে ব্যবহার করেন একটি ওয়াকি-টকি তার থেকে অনেকটা শঙ্কাহীন ভাবে ব্যবহার করতে পারবেন। কারণটা হচ্ছে ওয়াকি-টকি তৈরিতে বেশ উন্নতমানের প্লাস্টিক জাতীয় কাঁচামাল ব্যবহার করা হয় তাই অনেকদদিন টিকে থাকে। আর এই ধরণের কাঁচামাল ব্যবহার যেকোন বস্তুকে করে দীর্ঘস্থায়ী এবং হাত থেকে পড়ে গেলেও ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা নেই অবশ্য কেউ যদি সজোরে মাটিতে ছুঁড়ে না মারে। এই দিক থেকে বিচার করতে গেলে একটি স্মার্টফোন খুবই নমনীয় এবং ভেঙ্গে যাওয়া ও নষ্ট হওয়ার প্রবণতা থাকে বেশি। আর যদি হাত ফোসকে পড়ে যায় তাহলেতো কথায় নেই।

৫. নিরপদঃ একটি স্মার্টফোন থেকে আপনার ব্যক্তিগত তথ্য তৃতীয় ব্যক্তির কাছে চলে যাওয়ার সম্ভাবনা থাকে যা একটি ওয়াকি-টকি ব্যবহারে কখনও  হওয়ার সম্ভাবনা নেই। কারণ এটি রেডিও ফ্রিকুয়েন্সি/তরঙ্গের মাধ্যমে চলে তাই এইসকল ঝামেলা একদমই নেই আর আপনি থাকেন নিরাপদে।

wakie-talkie-protect-data-from-theft

সুতরাং, আপনি নিশ্চয়ই বুঝতে পারছেন যে স্মার্ট মোবাইল ফোন থেকে ওয়াকি-টকি ব্যবহার কতটা ভালো। তবে এটা জেনে রাখা দরকার, আপনি একটি স্মার্টফোন সহজেই কিনে ব্যবহার করতে পারবেন। কিন্তু ওয়াকী-টকি কেনা ও ব্যবহার করতে আপনার লাইসেন্স করতে হবে যা একবার করলেই আর করা লাগবেনা। আর প্রতি ওয়াকি-টকি এর জন্য আপনাকে বাৎসরিক একটি নির্দিষ্ট পরিমাণ টাকা স্টেশন চার্জ বাবদ জমা দিতে হবে।

তবে ওয়াকি-টকি ব্যবহারের যে সুবিধাগুলো পাওয়া যায় সেই তুলনায় এর পেছনের খরচ খুবই কম যা আপনি চাইলে একটি স্মার্টফোন থেকে পাবেন না।

# Check Our Walkie-Talkies or Two-way Radios

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Cart

Your Cart is Empty

Back To Shop