বারকোড স্ক্যানার কি, দাম এবং বিস্তারিত জানুন | Olefins BD

Cart

Your Cart is Empty

Back To Shop

বারকোড স্ক্যানার কি, দাম এবং বিস্তারিত

বারকোড-স্ক্যানার-কি-দাম-এবং-বিস্তারিত

সহজ কথায়, বারকোড-কে স্ক্যান করে পন্যের বা কোন জিনিসের তথ্য যাহাইকরণের জন্য যে ডিভাইস ব্যবহার করা হয় তাকে বারকোড স্ক্যানার বলে। বৈশিষ্ট ভেদে এর দামের পার্থক্য রয়েছে। বিশেষত, বাংলাদেশে বারকোড মেশিন বা ডিভাইস বহুল ব্যবহিত হয় বিভিন্ন বড় বড় সুপার-শপে, শপিং মলে এবং বড় বড় বেচা-কেনার সাথে জড়িত প্রতিষ্ঠানে। তারা মূলত এটি ব্যবহার করে কোন নির্দিষ্ট পন্যের গায়ে থাকা বারকোডকে স্ক্যান করে তার দাম সহ বিস্তারিত তথ্য জানতে। যাইহোক, আমরা এই পোষ্টে বাড়কোড স্ক্যানার কি, দাম এর ইত্যাদি বিষয় নিয়ে বিস্তারিত জানব।

বারকোড স্ক্যানার কি

উপরেরে আলোচনা থেকে হয়ত কিছুটা ধারণা পেয়েছেন বারকোড স্ক্যানার সম্পর্কে। তবুও একটু বিশদ বলতে গেলে,বারকোড স্ক্যানার মধ্যে এমন একটি সেন্সর থাকে যা কোন পন্য বা বস্তুর গায়ে থাকা বারকোড কে স্ক্যান করে ঐ পন্যের সকল তথ্য মনিটরে দেখায় এবং রেকর্ড করে। উদাহরণস্বরুপ,আপনি একটি পন্যের যাবতীয় তথ্য রেকর্ড করে তার বিপরতে একটি বারকোড তৈরী করে ঐ পন্যের গায়ে বসিয়ে দিলেন।

barcode-scanner-in-Bangladesh

এখন ঐ পন্যটি বিক্রি করার সময় ঐ বারকোডটি একটি বারকোড স্ক্যানার দিয়ে স্ক্যান করে তার দাম ও অন্যান্য তথ্য রেকর্ড করতে এটি ব্যবহার করা হয়। তাছাড়া, এটি আপনাকে খুবই দ্রুততার সাথে প্রতিটি পন্য স্ক্যান করতে সাহায্য করে যা হাতে কলমে লিখে রাখতে গেলে অনেক সময় লেগে যায়।

# বারকোড স্ক্যানার-এর দাম দেখুন

বারকোড স্ক্যানার-এর সুবিধা

এটই ব্যবহারে বেশকিছু সুবিধা রয়েছে। যার ফলশ্রুতিতে এর ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। উপরের আলোচনা থেকে হয়ত ধারণা পেয়েছেন বারকোড স্ক্যনার নিয়ে। এই অংশে আমরা এর বেশ কিছু সুবিধা নিয়ে আলোচনা করব।

১. সহজ ব্যবহার

এটি একটি ইলেকট্রিক ডিভাইস হওয়া সত্ত্বেও এর ব্যবহার খুবই সহজ। এটি সহজেই প্রোগ্রামিং করে ব্যবহার করা যায়। যে ব্যবহার করবে তাকে অল্প সময় দেখিয়ে দিলেই যথেষ্ট। এর জন্য তার পূর্ব অভিজ্ঞতা থাকা দরকার নেই। এটি একটি ছোট ডিভাইস হওয়াতে সহজেই এটিকে বহন ও ব্যবহার করা যায়।

২. তারবিহীন একটি ডিভাইস

বর্তমান সময়ে এর উপযোগিতা আরো বাড়ানোর জন্য এটিকে তারবিহীন করা হয়েছে। যার ফলে, আপনি চাইলে স্ক্যানিং এর সুবিধার্তে  এটিকে স্টোরের যে কোন জায়গায় নিয়ে যেতে পারবেন। আর কোন তারের ঝামেলা পোহাতে হবে না।

৩. নির্ভরযোগ্য ডিভাইস

যদি আপনার কোন ক্রেতা কোন পন্যের তথ্য জানতে চায়,তাহলে আপনাকে পুরাতন কাগজ ঘেটে সেই তয় বের করা দরকার নেই। বারকোড স্ক্যানারই যথেষ্ট সকল পন্যের বিশদ বলে দিতে। মূলকথা এটি একটি নির্ভরযোগ্য ডিভাইস যা আপনার বিপনন প্রক্রিয়াকে আরো গতিশীল করে।

৪.সময় সংক্ষেপণ

আগেরকার দিনের বিপনন প্রক্রিয়া অনেকটা সময় নিত যা বারকোড স্ক্যানার অনেকটা সংক্ষেপ ও সহজতর করেছে। এটি দিয়ে খুবই দ্রুততার সাথে পন্য স্ক্যান করে তথ্য পাওয়া যায়। তাই আপনাকে দীর্ঘ সময় ধরে কাগজ ঘেটে সময় নষ্ট করতে হয় না। এক সেকেন্ডেরও কম সময়ে এটি স্ক্যান করে তথ্য প্রদর্শন কররে পারে।

৫.পন্যের রিসোর্স সংরক্ষণ

পন্যের রিসোর্স সংরক্ষণ হচ্ছে এই ডিভাইটির আরেক অন্যতম সুবিধা। এটি বারকোড স্ক্যান করা ছাড়াও পন্যের রিসোর্সগুলো সেইভ করে রাখতে পারে যাতে আপনি পেপার রিসোর্স ছাড়াও ডিজিটালভাবে তা সংরক্ষণ কররতে পারেন।

৬. লেবেলগুলো কাস্টমাইজ

একটি বারকোড স্ক্যানারের সাহায্যে আপনার লেবেলগুলি কাস্টমাইজ করা যায়। এটিতে100-এরও বেশি প্রাক-বিল্ট টেম্পলেট রয়েছে যা আপনাকে তালিকা তৈরি করতে, ঠিকানা, সম্পত্তির ট্যাগ তৈরি করতে এবং গ্রাহকদের কাছে আপনার পণ্য সরবরাহ করতে দেয়। এর অর্থ হ’ল আপনি পণ্যগুলিতে লোগো ডিজাইন করতে পারেন এবং আপনার নিজস্ব অনন্য কথা/টেক্সট ব্যবহার করতে পারেন।

# বারকোড স্ক্যানার-এর দাম দেখুন

বারকোড স্ক্যানার নিয়ে কিছু প্রশ্নত্তর

১. বারকোড স্ক্যানার দিয়ে কি QR কোড স্ক্যান করা যায়?

আপনি 2D Scanner দিয়ে QR Code ও Barcode উভয়ই স্ক্যান করতে পারবেন।

২. একটি Barcode Scanner সর্বোচ্চ কত ডিজিট স্ক্যান করতে পারে?

একটি 2D স্ক্যানার সর্বোচ্চ ৭০৭৯ টি ডিজিট এবং Single Barcode Scanner সর্বোচ্চ ৪০-টি ডিজিট স্ক্যান করতে পারে।

৩. একটি বারকোডে কী তথ্য সংরক্ষণ করা হয়?

বারকোডে অনেক পণ্য সম্পর্কিত তথ্য রয়েছে যেমন পণ্যের মূল্য ও ওজন, উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ, প্রস্তুতকারকের নাম ইত্যাদি। বিশ্বব্যপী প্রতিটা পন্যের আলাদা আলাদা কোড রয়েছে যার একটির সাথে আরেকটি কখনই মিলবে না।

৪. কোন কোন Barcode scanner অটো কাজ করবে?

কিছু Barcode scanner –এ অটো ফাংশন রয়েছে যা দিয়ে একই সাথে পাশাপাশি রাখা একাধিক কোড স্ক্যান করা সম্ভব।

৫. একটি Barcode scanner সর্বোচ্চ কত দুরত্ব থেকে কাজ করতে পারে?

Barcode scanner লেজারের ধরণভেদে কাজের দুরত্ব নির্ভর করে। মোটা লেজারের গান scanner –এর স্ক্যানিং রেঞ্জ সবচেয়ে কম হয়ে থাকে। লেজার যত সূক্ষ্ম হয়, তার স্ক্যানিং রেঞ্জও তত বেশি হয়। বাংলাদেশের বাজারে Box scanner এর স্ক্যানিং রেঞ্জ 8-10 ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে।

৬. Barcode scanner দিয়ে কি একটি সাধারণ মেমোরিতে ডেটা রাখা সম্ভব, যেখান থেকে পরবর্তীতে কম্পিউটারে সেই ডেটা ট্রান্সফার করা যাবে?

কিছু scanner –এ বিল্ট-ইন মেমোরি রয়েছে, যাতে স্ক্যানকৃত ডেটা সংরক্ষিত থাকে এবং পরবর্তীতে প্রয়োজনমত বের করে নেয়া যায়।

৭. Barcode scanner কোন ধরণের মেমোরিতে ডেটা সংরক্ষণ করে?

Scanner –এর বিল্ট-ইন স্টোরেজ অথবা মডেলভেদে ডিভাইসের সাপোর্টেড সিস্টেমে ডেটা সংরক্ষণ করে থাকে।

বাংলাদেশে কোথায় বারকোড স্ক্যানার পাবো?

বাংলাদেশে অনলাইন ভিত্তিক অনেক শপ রয়েছে যারা কিনা বারকোড স্ক্যানার বিক্রি করে থাকে। তবে আসল-নকল-এর বাজারে ন্যয্য দামে সেরা প্রোডাক্টটি পাওয়াটা কিছূটা কষ্টসাধ্য ব্যপার। এক্ষেত্রে আপনি আমাদেরকে আপনার একজন বিশ্বস্ত সরবরাহকারী/বিক্রেতা হিসেবে পছন্দ করতে পারেন। আমরা আমদানিকৃত সেরা পন্যটি সঠিক এবং ন্যয্য দামে দেয়ার চেস্টা করি। তাছাড়া বারকোড স্ক্যানার ছাড়াও আমরা পজ টার্মিনিনাল, প্রিন্টার, সিসিটিভি ক্যামেরা,বিভিন্ন ধরণের সিকিউরিটি প্রোডাক্ট,নেটওয়ার্ক প্রোডাক্ট, ইত্যাদি বিক্রি করে থাকি। আমাদের মোবাইল নম্বর হল-01719300940

# বারকোড স্ক্যানার-এর দাম দেখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Cart

Your Cart is Empty

Back To Shop