মাংস কাটার মেশিন কি, কিভাবে কাজ করে, কোথায় পাবেন সকল প্রশ্নের উত্তর।

মাংস-কাটার-মেশিন-কি-কোথায়-পবেন-ও-সকল-প্রশ্নের-উত্তর-জানুন।

বড় বড় এগ্রো ভিত্তিক প্রতিষ্ঠানগুলো অনেক বড় পরিমানের মিট/মাংস কাটিং ও প্রসেস করার জন্য অত্যাধুনিক প্রযুক্তির Meat Bone Cutting Saw মেশিনগুলো ব্যবহার করে থাকে। এর ফলে চোখের পলকে মাংস ও এর হাড় কাটা যায় বিশাল পরিমানে যা, সময়, শ্রম ও খরচ উভয়ই বাঁচে।

আমরা বাজারে বিভিনন্ন কোম্পনির বোন/মিট কাটিং মেশিন দেখতে পাই যার এক একটার রয়েছে এক এক রকম কাটিং ক্যাপাসিটি। তবে এই Bone Cutting Machine গুলোর মূল উদ্দ্যেশ্য যেহুতু মাংস কাটিং করা, তাই কাটিং স্পিড ও পাওয়ার এই দুই প্রধান বৈশিষ্টের মধ্যে পার্থক্য দেখা যায়।

একটি Meat Saw কে আবার মিট স্লাইসার, বোন স্লাইসার নামেও ডাকা হয়। তবে বেশিভাগ স্থানে “মিট স” নামেই পরিচিত আজকের এই আর্টিকেলে আমরা  Meat Bone Cutting Saw Machine এর বেশ কিছু তথ্য তুলে ধরবো। আশা করি আপনাদের এই ধরণের মেশিন কেনার ক্ষেত্রে এই আর্টিকেলটি কাজে দিবে।

একটি মাংস কাটার মেশিন ব্যবহার করার সুবিধা কি কি?

একটি মাংস কাটার যন্ত্র ব্যবহারের সুবিধা অনেক যার মধ্যে রয়েছে উৎপাদন বৃদ্ধি, একই সাইজের মাংসের টুকরো করা, কম শ্রম ও খরচ, উন্নত নিরাপত্তা এবং অল্প সময়ে প্রচুর পরিমাণে মাংস প্রক্রিয়া করার ক্ষমতা।

কিভাবে একটি মাংস কাটার মেশিন কাজ করে?

একটি মাংস কাটার মেশিনের কাজের ধরন নির্ভর করে মেশিনটিতে কি ধরনের টেকনোলজি ব্যবহার করা হয়েছে। ম্যানুয়াল স্লাইসারগুলিতে সাধারণত একটি ঘূর্ণায়মান ব্লেড থাকে যা পেছন পেছন সরে যায়, মাংসের মধ্য দিয়ে যাওয়ার সাথে সাথে মাংস ও হাড়গুলো চোখের পলকে টুকরো টুকরো হয়ে যায়। স্বয়ংক্রিয় স্লাইসারগুলিতে একটি মোটর থাকে যা ব্লেডের নড়াচড়া করার জন্য শক্তি প্রদান দেয়।

এই মেশিনটিতে খুবই ধারালো একটি ব্লেড থাকে যা মুহূর্তের মধ্যে মাংস এমনকি হাড়কেও স্লাইস করে দিতে সক্ষম। এই ব্লেডটি খুবই ধারালো হওয়ায় এর নিচে মাংস বা হাড় মাত্র একবাআ পাস করে নিলেই কেটে যায়। ব্লেডটিতে খাঁজ কাটা ছোট ছোট আকৃতি আছে তাই এবং ব্লেডোটী ঊপর-নিচে করে মুভ করে যা সাধারণত বোঝা যায় না।

একটি Meat Saw দিয়ে কি হাড় কাটিং করা যায়?

বর্তমানে বেশিরভাগ ম্যানুফ্যাকচারিং কোম্পানিগুলো সর্বোচ্চ মানের মেশিন তৈরি করে যার ফলে একই মেশিন দিয়ে মাংস ও হাড় কাটিং/স্লাইস করা যায়।

কি কি ধরনের মিট কাটিং মেশিন পাওয়া যায়?

বাজারে আপনি বিভিন্ন ধরনের Meat Cutter পাবেন, তার মধ্যে গুনগতমান, কাটিং সুবিধাদি, ইত্যাদি মিলিইয়ে দামেরও বেশ পার্থক্য লক্ষ্য করা যায়, তার মধ্যে ম্যানুয়াল স্লাইসার, স্বয়ংক্রিয় স্লাইসার, ব্যান্ড করাত এবং মাংস গ্রাইন্ডার সহ বিভিন্ন ধরণের মাংস কাটার মেশিন রয়েছে।

meat-cutter-machine

মূলত আপনি যে কাজ বা রেসিপির জন্য মাংস রান্না করবেন তার উপর নির্ভর করে যে কি সাইজের মাংস কাটবেন আর সেই ধরনের সাইজের মাংস ও হাড় কাটতে কি ধরনের মেশিন প্রয়োজন।

ম্যানুয়াল স্লাইসারগুলির জন্য মানুষের অপারেশন প্রয়োজন অর্থাৎ এটি চালনার জন্য একজন দক্ষ অপারেটর লাগবে। আর বেশিরভাগ মাঝারি বা ছোট শপ গুলোতে এই ম্যানুয়াল মিট কাটিং মেশিন ব্যবহার করা হয়। তবে এর অপারেটরকে অবশ্যয়ই মেশিন চালনায় দক্ষ হতে হবে। কেননা একটু অসাবধানতায় ঘটে যেতে পারে অনেক বড় ধরণের অনাকাঙ্ক্ষিত দূর্ঘটনা। অন্যদিকে যখন স্বয়ংক্রিয়গুলি মোটর চালিত মেশিন ব্যবহৃত হয় বড় বড় ইন্ডাস্ট্রেরিয়াল এরিয়াতে কারন এটাতে অনেক সেটিংস ব্যবহার করা হয় এবং দামও অনেক।

Meet Saw এর ব্লেড-টি কতদিন পর পর পরিবর্তন করতে হয়? 

এটি নির্ভর করে মুলিত আপনি কি পরিমান মাংস ও হাড় কাটবেন। মাংস যেহুতু নরম হাড়ের তুলুনায় তাই মাংস কাটিং এ ব্লেড এর স্থায়িত্ব বেশি। আর হাড়ে কাটিং করতে গেলে ব্লেড এর স্থায়িত্ব কমে যায়। তবে ব্লেড এর কোয়ালিটি, ব্র্যান্ড অনুযায়ী ব্লেডের কার্যকারিতা ও স্থায়িত্ব নির্ভর করে।

আমি কিভাবে একটি মাংস কাটার মেশিন বজায় রাখতে এবং পরিষ্কার করব?

রক্ষণাবেক্ষণ এবং পরিষ্কারের জন্য প্রস্তুতকারককেরা সঠিক নির্দেশাবলী/ম্যানুয়াল বই দিয়ে থাকে তাই অনুসরণ করুন। যন্ত্রটির যেই অংশগুলো খূলে পরিস্কার করা যায় সেগুলো সেইভাবে পরিস্কার করা উচুত। ব্লেডটি তার কার্যক্ষমতা হারালে টা পরিবর্তন ও ব্লেড সথিকভাবে সেট করানোর দিকেও নজর দিতে হবে।

মাংস কাটার মেশিন ব্যবহার করা নিরাপদ?

সঠিকভাবে ব্যবহার করা এবং সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা হলে, মাংস কাটার মেশিন সাধারণত নিরাপদ। যাইহোক, দুর্ঘটনা বা আঘাত রোধ করতে অপারেটরদের সবসময় প্রস্তুতকারকের দেওয়া নিরাপত্তা নির্দেশিকা অনুসরণ করা উচিত।

একটি মাংস কাটার মেশিন কি বিভিন্ন ধরণের মাংস কাটতে করতে পারে?

বেশিরভাগ মাংস কাটার মেশিনগুলি গরুর মাংস, মুরগি এবং কখনও কখনও মাছ সহ বিভিন্ন ধরণের মাংস কাটতে ও ডিজাইন করে কাটার জন্য ব্যবহার করা হয়। যাইহোক, মেশিনের নির্দেশনাবলী পড়ে নিলে আপনি এর সঠিক ও সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে পারবেন।

একটি মাংস কাটার মেশিন কি হিমায়িত মাংস কাটতে পারে?

কিছু মাংস কাটার মেশিন হিমায়িত মাংস কাটার করার জন্য উপযোগী, কিন্তু সব মেশিন এই কাজটি করতে পারেনা, কেননা এতে শক্তিশালী মেশিন ও ব্লেড দরকার হয়। এটি হিমায়িত মাংস কাটার জন্য উপযুক্ত কিনা তা দেখতে মেশিনের বৈশিষ্ট্য এবং ক্ষমতা জানাটা গুরুত্বপূর্ণ।

আমি কিভাবে আমার প্রয়োজনের জন্য সঠিক মাংস কাটার মেশিন নির্বাচন করব?

আপনি যে ধরনের মাংস কাটবেন, মাংসের পরিমাণ নির্ধারন, কোথায় ব্যবহার করবেন সেই স্থান এবং বাজেটের মতো বিষয়গুলি বিবেচনা করুন। ছোট আকারের উৎপাদন কাজের জন্য একটি ম্যানুয়াল বা ছোট বৈদ্যুতিক স্লাইসার যথেষ্ট, যেখানে বড় আকারের উতপাদনমূলক কাজেড় জন্য উচ্চ ক্ষমতা সম্পন্ন সরঞ্জামের প্রয়োজন হয়।

কোথায় মাংস কাটার মেশিন কিনতে পাওয়া যায়?

রান্নাঘরের সরঞ্জাম বিক্রির দোকানে, রেস্তোরাঁ আইটেম সরবরাহের দোকানে, অনলাইন মার্কেটপ্লেসগুলিতে এবং সরাসরি প্রস্তুতকারক বা পরিবেশকদের কাছ থেকে মাংস কাটার মেশিনগুলি পেতে পারেন।

তাছাড়া আপনি আমাদের কাছেও পাবেন উচ্চক্ষমতা সম্পন্ন মিট কাটিং মেশিন যা আমরা সরাসরি উৎপাদনকারী কোম্পানি থেকে আমদানি করি। তাই আমরা তুলনামূলোকভাবে কম দামে মেশিনগুলো সাড়া বাংলাদেশে সরবরাহ করে থাকি।

আমাদের সাথে যোগাযোগ করতে ফোন করুন – 01979300940, 01719300940. আমরা আপনার চাহিদা অনুযায়ী সঠিক মাংস কাটার মেশিন সরবরার করবো।

————

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Cart

Your Cart is Empty

Back To Shop