মাইক্রোফোন কি ভাবে কাজ করে

মাইক্রোফোন হল পিএ সিস্টেমের প্রথম উপাদান। এটি এমন একটি ডিভাইস যা শব্দকে বৈদ্যুতিক সংকেতে রূপান্তর করে। বিভিন্ন মাইক্রোফোন এই কাজটি বিভিন্নভাবে করে থাকে।

ডায়নামিক ও কন্ডেন্সার মাইক্রোফোন

বাজারে বিভিন্ন ধরণের মাইক্রোফোন রয়েছে। ডায়নামিক মাইক্রোফোন  লাইভ সাউন্ডের জন্য সর্বাধিক প্রচলিত।লাইভ সাউন্ডে শব্দের চাপ বেশী থাকায় কম আউটপুট দরকার হয়।  

Microphone price in bangladesh dhaka
মাইক্রোফোন

অন্যদিকে কন্ডেন্সার মাইক্রোফোন নিখুঁত শব্দ ধারণ করতে পারে তাই রেকর্ডিং এর জন্য কন্ডেন্সার মাইক্রোফোন ব্যবহৃত হয়। এক্ষেত্রে শব্দের চাপ কম থাকে তাই বেশী আউটপুট দরকার হয়।

বিশ্বের অনেক নামকরা কোম্পানী মাইক্রোফোন তৈরী করে তাদের মধ্যে অন্যতম TOA, BOSCH, EV (Electro voice) ইত্যাদি। আমাদের প্রতিষ্ঠান গ্রাহকের চাহিদার অনুসারে বিভিন্ন ধরনের মাইক্রোফোন আমদানী করে। আমাদের মাইক্রোফোনের দাম ও আরো বিস্তারিত দেখতে পারবেন এই লিংকে।

হ্যান্ডহেল্ড ও ল্যাপেল মাইক্রোফোন

হ্যান্ডহেল্ড মাইক্রোফোন ল্যাভালিয়ার মাইক্রোফোন
হ্যান্ডহেল্ড মাইক্রোফোনগুলি হাতে বহনযোগ্য এবং সাধারণত খুব টেকসই হয়। এগুলি বিভিন্ন চ্যালেঞ্জিং পরিবেশে ব্যবহারের জন্য ডিজাইন করা। সংবাদদাতা, পুরষ্কারের অনুষ্ঠান, লাইভ শো ইত্যাদি ক্ষেত্রে  হ্যান্ডহেল্ড মাইক্রোফোনগুলি অগ্রাধিকার দেওয়া হয়।

 
ল্যাভালিয়ার মাইক্রোফোন লেপেল মাইক, ক্লিপ মাইক, বডি মাইক, কলার মাইক, নেক মাইক ইত্যাদি বিভিন্ন নামে পরিচিত। এটি মুলত একটি ছোট মাইক্রোফোন যা টেলিভিশন, থিয়েটার এবং পাবলিক স্পিকিং এ হাত ফ্রি রেখে কথা বলার জন্য জামার কলার বা পোশাকের সাথে ক্লিপের মাধ্যমে সংযুক্ত করে ব্যবহার করা হয়।
PA System Microphone in Bangladesh

মাইক্রোফোনের মেরু বিন্যাস বা পোলার প্যাটার্ন

বাজারে পোলার প্যটার্ন এর ব্যপারে ভাল ধারনা থাকলে আপনি বুঝতে পারবেন আপনার মাইক্রোফোনটি কোন কোন দিক বা এঙ্গেল থেকে শব্দ গ্রহণ করে। যার ফলে আপনি সঠিকভাবে এর ব্যবহার করে শ্রোতাকে সন্তুষ্ট করতে পারবেন।

কার্ডিয়ড সুপার কার্ডিয়ড ওমনি ডিরেকশনাল বাই ডিরেকশনাল
সামনে সব রকম শব্দ  ক্যাপচার করে এবং পিছনের সমস্ত কিছু প্রত্যাখ্যান করে। এটি লাইভ পারফরম্যান্স এবং অন্যান্য পরিস্থিতিতে যেখানে অনাকাঙ্ক্ষিত শব্দ ধারণ রোধ করা প্রয়োজন সেখানে আদর্শ। এগুলো কারাওকে থেকে শুরু করে বড় মঞ্চের  কনসার্টে লাইভ পারফরম্যান্সে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। কার্ডিয়ডের তুলনায় এটি সামনে আরও সংকীর্ণ পরিসরে শব্দ গ্রহণ করে এবং পিছনে আরও বেশী শব্দ প্রত্যাখ্যান করে। ফলে কার্ডিয়ডের চাইতে আরও ভাল পারফরম্যা্নস পাওয়া যায়। একক শব্দের উৎসের জন্য এধরনের মাইক্রোফোন ভাল। এধরনের মাইক্রোফোন সবদিকে সমান সংবেদনশীল, তাই সবদিক থেকে সমানভাবে শব্দ সংগ্রহ করতে পারে। লাভালিয়ার মাইক্রোফোন এধরনের হলে ভাল হয়। এগুলো কোন নির্দিষ্ট দিকে ঘুরিয়ে রাখার দরকার হয়না। এধরনের মাইক্রোফোন শুধু সামনে ও পিছনে সমভাবে শব্দ সংগ্রহ করে কিন্তু ৯০ ডিগ্রী এঙ্গেলে বা পাশাপাশি কোন শব্দ সংগ্রহ করে না। একাধিক উৎসের জন্য বা স্টেরিও রেকর্ডিংএর  জন্য এগুলো ভাল।               
Microphone Type

মাইক্রোফোন ও সাউন্ড সিস্টেম সম্পর্কে আরো জানতে হলে দেখতে পারেন এই লিংকে।